কাশ্মীরের আকাশে চীনা ড্রোন!

মোঃ নূরে আলম সিদ্দিকী, বিশেষ প্রতিনিধি

চীন এবার ভারতকে বিপাকে ফেলতে পাকিস্তানের আরও বেশী করে সহযোগিতা করছে, যার ফলেই কিনা পূর্ব লাদাখের মতো জম্মু কাশ্মীরেও ঝামেলা ও উত্তেজনা বৃদ্ধি করা যায়। সম্প্রতি খবর পাওয়া গিয়েছে তারা ভারতীয় সেনাবাহিনীকে বেসামাল করতে পাকিস্তানকে অস্ত্রের জোগান দিয়ে চলেছে। সম্প্রতি জানা গেছে একাধিক চীনা ড্রোন নিয়ন্ত্রণ রেখায় নামিয়েছে পাকিস্তান। আসলে এই নিয়ে কূটনৈতিক মহলে পাওয়া খবরে জানা গিয়েছে, আসলে কাশ্মীর উপত্যকাকে উত্তপ্ত করে তোলার জন্যই চীনের এই ফাঁদ। তাই এবার চীন মদত করে চলেছে পাকিস্তানকে।

বিশেষ করে ড্রোনের মাধ্যমে এই অস্ত্রের জোগান দিয়ে চলেছে চীন, আর সেখানেই পাকিস্তান একেবারে কোনো ধরনের খামতি রাখছে না বলেই জানা যাচ্ছে। তবে সীমান্তে উড়ন্ত ড্রোন গুলি করে নামিয়েছে ভারতীয় সেনা, আর সেখানেই এবার ধরা পরেছে চীনের এই কির্তি। ‘Type 97 NSR’ ড্রোনটি নামানোর পরেই দেখা যায় ভেতরে অনেক অস্ত্র, রাইফেল থেকে শুরু করে আরও বিভিন্ন হাতিয়ার।

আসলে চীনের যে অস্ত্র নির্মাতা সংস্থা রয়েছে নরিনকো, তারা পাকিস্তানকে বেল্ট এন্ড রোড সুরক্ষা্র জন্য এই ড্রোন দিয়েছিল, আর সেটার দ্বারাই যে এই কাজ করে চলেছে পাকিস্তান। কিন্তু কূটনৈতিক মহল জানিয়েছে আসলে এটা যে চীন-পাকিস্তানের যৌথ ষড়যন্ত্র সেটা কিন্তু স্পষ্ট।

You might also like More from author