গবেষণা করে জানা গেল-করোনা ভাইরাস এবং ডেঙ্গুর মধ্যে রয়েছে যোগসূত্র!

মোঃ নূরে আলম সিদ্দিকী, বিশেষ প্রতিনিধি

বিশ্বব্যাপী মহামারী কোভিড -১৯ নিয়ে বিশ্বব্যাপী গবেষণা চলছে। নতুন গবেষণা এবং নতুন দাবি অধ্যয়ন দ্বারা করা হচ্ছে। এদিকে, ব্রাজিলে পরিচালিত একটি গবেষণা ডেঙ্গু এবং করোনার ভাইরাসের মধ্যে সম্পর্কের অন্বেষণ করেছে।

করোনার ভাইরাস এবং ডেঙ্গুর মধ্যে যোগসূত্র প্রকাশ পেয়েছেঃ

গবেষকরা বলেছেন যে মশাজনিত রোগের সংস্পর্শে আসার পরে কোভিড-১৯ এর বিরুদ্ধে কিছুটা অনাক্রম্যতা পাওয়া যায়। অপ্রকাশিত গবেষণায় ডিউক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিগুয়েল নিকোলিস ২০১৯-২০ এ ডেঙ্গুর বিস্তার এবং করোনার ভাইরাসের ক্ষেত্রে ভৌগলিক বিস্তারকে তুলনা করেছিলেন। তিনি বলেন যে চলতি বছরে বা গত বছর সবচেয়ে বেশি যে অঞ্চলে ডেঙ্গু জ্বরের খবর পাওয়া গেছে সেখানে করোনার ভাইরাসের সংক্রমণের বিস্তার খুব কম ছিল।

গবেষণায় বলা হয়েছে, “ডেঙ্গুর ফ্ল্যাভিভাইরাস সেরোটাইপস এবং করোনার ভাইরাসের মধ্যে এক ধরণের ক্রস প্রতিক্রিয়া”। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে অ্যান্টি-ডেঙ্গু জ্বর সংস্থাগুলি কিছুটা কোভিড-১৯ থেকে সুরক্ষা সরবরাহ করতে পারে বা এর প্রভাবগুলিও দূর করতে পারে। তাঁর মতে, যদি এই অনুমানটি সত্য প্রমাণিত হয় তবে এর অর্থ হ’ল ডেঙ্গু ভ্যাকসিন কিছুটা হলেও কোভিড-১৯ এর বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে।

ডেভিড ফিভার থেকে কোভিড-১৯ এর প্রতিরোধ ক্ষমতা?

গবেষণায় আরও ব্যাখ্যা করা হয়েছে যে বর্তমান গবেষণাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ আগের গবেষণায় দেখা গিয়েছিল যে রক্তে অ্যান্টি-ডেঙ্গু ভাইরাস রয়েছে এমন লোকেদের করোনার পরীক্ষাটি মিথ্যা ইতিবাচক এসেছে। তা সত্ত্বেও, এই ব্যক্তিরা করোনার ভাইরাস সংক্রমণের ঝুঁকিতে ছিলেন না।

গবেষক নিকোলিস বলেছিলেন, “এটি দেখায় যে দুটি ভাইরাসের মধ্যে অনাক্রম্যতার সম্পর্ক রয়েছে যা সম্পর্কে কেউ ভাবেননি, কারণ দুটি ভাইরাস সম্পূর্ণ আলাদা পরিবারের অন্তর্ভুক্ত।” তবে তিনি ডেভিড ফিভারের সাথে কোভিড-১৯ এর বিরুদ্ধে প্রতিরোধের সম্পর্ক প্রমাণের জন্য আরও বিস্তৃত গবেষণার প্রয়োজনীয়তা উল্লেখ করেছেন।

You might also like More from author