প্রথম ভ্যাকসিনেই কমবে না করোনা, চাঞ্চল্যকর তথ্য উঠে এলো অক্সফোর্ডের গবেষণায়!

মোঃ নূরে আলম সিদ্দিকী, বিশেষ প্রতিনিধি

ভ্যাকসিন এলেও নাকি কমবে না করোনার প্রকোপ, প্রথম বারের ভ্যাকসিনে করোনা থেকে মুক্তি পাওয়া যাবে না বলে নতুন তথ্যের হদিস দিয়েছেন বিজ্ঞানীরা। এই মুহূর্তে সারা বিশ্বের যা অবস্থা তাতে এখন সবার একটাই প্রার্থনা করোনার ভ্যাকসিন। একদিনের সর্বাধিক সংক্রমণের নিরিখে বিশ্বে প্রায় এক মাস ধরে শীর্ষে রয়েছে ভারত। প্রতিদিনই রেকর্ড হারে করোনা সংক্রমণ ব্রাজিল এবং আমেরিকারকে যে কোন মুহূর্তে পেছনে ফেলে দিতে পারে।

কিছুদিন আগেই করোনায় মৃত্যু ঠেকাতে প্লাজমা থেরাপির কোনও ভূমিকা নেই বলে জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। সাম্প্রতিক এক সমীক্ষায় ভারতের শীর্ষ চিকিৎসা সংস্থার এই মতামতে নতুন করে আতঙ্কিত হয়ে পড়ে সেদেশের আম জনতা। চিকিৎসকদের অনেকেরই মত ওই প্লাজমায় থাকা অ্যান্টিবডি রোগীর প্রতিরোধ ক্ষমতা কয়েক গুণ বাড়িয়ে দেয়, কিন্তু তাতে কোনই লাভ হচ্ছেনা বলে বিজ্ঞানীদের মত।

কিন্তু এবার প্রথম ভ্যাকসিনেই করোনা রোগ থেকে মুক্তি পাওয়া যাবে না এই খবর মিলতে না মিলতে যথেষ্ট চিন্তিত হয়ে পড়েছে সাধারণ মানুষ। অক্সফোর্ডের বিজ্ঞানীরা ঠিক করেছেন এমন একটা ভ্যাকসিন বানানো হবে যাতে একজন মানুষকে করোনা থেকে ৫০ শতাংশ নিরাপত্তা দেওয়া যায়। ফলে একেবারে চরম সাফল্য না পেলেও, প্রথম ধাপে আংশিক সাফল্য পাবে করোনার ভ্যাকসিন।

বিজ্ঞানী প্যাট্রিক ভ্যালন্সে জানিয়েছেন, এই ভ্যাকসিন যাঁদের শরীরে দেওয়া হয়েছে, তাঁদের শরীরে করোনার অ্যান্টিবডি তৈরি হয়েছে। জানা গিয়েছে ভ্যাকসিনের দুটি ডোজ শরীরে করোনার উপসর্গ কমাতে পারবে। এমনকি প্রথম একটি করোনার ভ্যাকসিন নেওয়ার একমাস পর আবারও একবার ভ্যাকসিন নিতে হবে।

You might also like More from author