শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের আকাশলীনা ট্যুরিজম সেন্টার ভয়াবহ ভাঙ্গন দেখা দিয়েছে

বুড়িগোয়ালিনী গণ টিভি প্রতিনিধিঃ

বাংলাদেশের সর্ব দক্ষিণে জনপদের ৯ নম্বর বুড়িগোয়ালিনী ইউনিয়নের সুন্দরবন সংলগ্ন চুনা নদীর পাশে অবস্থিত শ্যামনগরের বুড়িগোয়ালিনী ইউনিয়নের আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টারের দক্ষিণ পূর্ব অংশসহ একই এলাকার কলবাড়ী বাজার জেলে পল্লী ও কলবাড়ী ব্রিজ সংলগ্ন এলাকায় ভাঙন আতঙ্ক বিরাজ করছে।
গতকাল আনুমানিক ৭.৩৫ মিনিটের দিকে আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টারের প্রায় ১২০ ফুট ট্রেইল, একটি বসার সেট, একটি ফিসিং পয়েন্ট ও একটি ব্রিজ আকষ্মিক নদী গর্ভে নদী গর্ভে বিলীন হয়ে গেছে এবং প্রায় ৫০ ফুট চরসহ ট্রেইলে ভাঙন দেখা দেয়। এসময় তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শন করেন শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজজামান, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) এস, এম নাহিদ হাসান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহিন ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের এসও সাজ্জাদ হোসেনসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ।

এসময় উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজজামান বলেন, ‘সকাল ৭.৪০ মিনিটের দিকে আকষ্মিকভাবে নদী ভাঙনের কথা শুনে আমি এখানে চলে এসেছি। এ বিষয়ে জেলা প্রশাসক মহোদয়’কে অবগত করানো হয়েছে। সাথে সাথে পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা হয়েছে। তারা ভাঙন রোধে ব্যবস্থা নেবে বলে জানিয়েছে।’
বিষয়টি নিয়ে পানি উন্নয়ন বোর্ডের এসও সাজ্জাদ হোসেনের সাথে কথা হলে তিনি বলেন, ‘আকাশলীনার অপর পাশে বালির চর উঠতে শুরু করেছে যার কারণে নদীর গতিপথ পরিবর্তন হচ্ছে। এ কারণে ¯্রােত আকাশলীনার পাশ এবং কলবাড়ি ব্রিজ ও জেলে পল্লীর পাশ গা ঘেষে যাচ্ছে। যার কারণে ঘোল তৈরি হয়ে ভাঙন দেখা দিয়েছে বলে মনে করছি।’ তিনি আরও বলেন, ‘আকাশলীনার ভাঙন স্থানটি ৮০ থেকে ১০০ ফিট গভীর হয়েছে। এ বিষয়ে আমাদের উর্দ্ধতনের সাথে কথা হয়েছে, তারা আসছেন। আশা করছি ভাঙন কবলিত স্থানে ১০ হাজার বালি ভর্তি বস্তা ফেলে ভাঙন রোধে ব্যবস্থা নেওয়া হবে।

You might also like More from author