সাতক্ষীরার কালিগঞ্জে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত কৃষি মেলায় শীর্ষস্থানে নবযাত্রা প্রকল্প

আতিকুর রহমান, স্টাফ রিপোর্টার ::

“আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল-২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে ‘নবযাত্রা’ একটি প্রকল্প যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২২ সালে শেষ হবে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকারভোগীর জন্য বাস্তবায়িত হচ্ছে।

২৫ থেকে ২৭ ফেব্রুয়ারি মোট ০৩ দিন েেগোপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় কালিগঞ্জ উপজেলায় কৃষিমেলা ২০২০ অনুষ্ঠিত হয়। সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান মিলে মেলায় মোট ১৩টি স্টলের মাধ্যমে স্ব স্ব কার্যক্রম ও বিভিন্ন আধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে কৃষির উন্নয়ন তুলে ধরা হয়। নবযাত্রা প্রকল্পের ষ্টলে টাওয়ার গার্ডেন মডেল, বস্তা পদ্ধতি, মালচিং পিচার পদ্ধতি, বেড পদ্ধতি, সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহার, হাঁস মুরগী ও গবাদী পশু পালন, মাছ চাষ, হস্তশিল্প, ইনকিউবেটর, এবং শিশু স্বাস্থের জন্য প্রয়োজনীয় পুষ্টিকর খাবার চিত্র তুলে ধরা হয়। সমাপনী অনুষ্ঠানে প্রকল্পের পক্ষে বক্তব্য রাখেন কালিগঞ্জ ফিল্ড অফিস ম্যানেজার মো: আশিক বিল্লাহ।

কালিগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তার সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা, উপজেলা সমবায় কর্মকর্তা, উপসহকারী কৃষি কর্মকর্তাগন, উপজেলার কৃষক কৃষানীগন, ইউপি সদস্য বৃন্দ, ইউনিয়ন পরিষদের স্টান্ডিং কমিটির সদস্যবৃন্দ। গ্রাম উন্নয়ন কমিটির সদস্যবৃন্দ, , সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, গণমাধ্যম কর্মীবৃন্দ ও নবযাত্রা প্রকল্পের কর্মীবৃন্দ।

You might also like More from author